অ্যাডসেন্স পাবলিশারদের যেই ১০ টি বিষয় না জানলেই নয়!

0
179

আপনি কি একজন অ্যাডসেন্স পাবলিশার?

যদি আপনি একজন অ্যাডসেন্স পাবলিশার হন তাহলে আসুন জেনে নেওয়া নেয় ১০ টি বিষয়। যে ১০ টি বিষয় অ্যাডসেন্স পাবলিশারদের না জানলেই নয়। ক্লিক ও ইম্প্রেশন গুগল অ্যাডসেন্স পাবলিশারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়। এছাড়া ও আরো অনেক বিষয় আছে যেগুলো একজন পাবলিশারের জানা না থাকলে সে খুব বেশি দিন অ্যাডসেন্স এ টিকে থাকতে পারেনা। আমাদের দেশে নতুন অ্যাডসেন্স পাবলিশার মধ্যে দেখা যায় তারা অ্যাডসেন্স এর কোন গাইডলাইন না জেনেই অ্যাডসেন্স ব্যবহার করে। ফলে তাদের অ্যাডসেন্স অ্যাকাউন্টটি ও খুব স্বাভাবিকভাবে অকার্যকর হয়ে যায়।অ্যাডসেন্স-পাবলিশার

১. নিজের সাইটের বিজ্ঞাপনে ক্লিক করবেন না-

নতুন অ্যাডসেন্স পাবলিশার অ্যাডসেন্স সম্পর্কে আর কিছু না জানলেও এটা তারা খুব ভালভাবেই জানে যে অ্যাডসেন্স এর বিজ্ঞাপনে ক্লিক করলে তার অ্যাকাউন্টে টাকা জমা হবে। এইজন্য তারা সময় পেলেই নিজের সাইটের বিজ্ঞাপনে দুইটা ক্লিক করে কিছু আয় রোজগার বাড়িয়ে নেয় আর কিছু পরে সাইটে কোন বিজ্ঞাপন না দেখে হতাশ হয়ে যায়। কিন্তু প্রত্যেক অ্যাডসেন্স পাবলিশারদের এই বিষয়টি জানা এবং বোঝা উচিত যে, সে যে পিসি ব্যবহার করে তার অ্যাডসেন্স অ্যাকাউন্টে লগ-ইন করছে আবার সেই পিসি থেকে তার সাইটের বিজ্ঞাপনে ক্লিক করছে এটি গুগল সহজেই ধরতে পারে। গুগল কি এতোই বোকা যে আপনি গুগলের চোখকে ফাঁকি দেবেন?

২. বন্ধু অথবা ভিজিটরদেরকে ক্লিক করতে উৎসাহিত করবেন না-

অনেক অ্যাডসেন্স পাবলিশার আছে যারা তাদের বন্ধু এবং আত্মীয়দেরকে তাদের সাইটে প্রদর্শিত অ্যাডসেন্স বিজ্ঞাপনে ক্লিক করতে উৎসাহিত করেন। ফলে দেখা যায়, বন্ধু এবং আত্মীয়রা তার আয়টা একটু বৃদ্ধির জন্য বিজ্ঞাপনে চার-পাঁচটা ক্লিক করতে কারপণ্য বোধ করেন না। আর ফলে রোজগারের পুরোটাই গুগলের হয়ে যায়। আবার অনেকে দেখা যায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাদের নিজের সাইটে, অন্য সাইটে বা ইমেইল এর মাধ্যমে ভিসিটরদেরকে বিজ্ঞাপনে ক্লিক করতে উৎসাহিত করে। যেটা গুগল অ্যাডসেন্স এ একেবারেই নিষিদ্ধ। কারন ভিসিটররা বিজ্ঞাপনে ক্লিক করে কারণ তারা বিজ্ঞাপনে প্রদর্শিত সার্ভিস বা বিষয়টিতে আগ্রহি এবং তারা টাকা বা কোন ধরনের পুরুষ্কার পাওয়ার জন্য বিজ্ঞাপনে ক্লিক করে না।

৩. খুব সাবধানতার সাথে বিজ্ঞাপন বসান-

অ্যাডসেন্স বিজ্ঞাপন বসানোর সময় খুব সাবধান থাকবেন। এমনভাবে বিজ্ঞাপন বসাবেন না যাতে করে ভিসিটররা অসাবধান বা অসচেতনভাবে বিজ্ঞাপনে ক্লিক করে ফেলে। আপনার সাইটে যদি কোন ফ্লাস কন্টেন্ট থাকে তাহলে অ্যাডসেন্স এর নিয়ম অনুযায়ী ফ্লাস কন্টেন্ট এবং বিজ্ঞাপনের মাঝে ১৫০ পিএক্স দূরত্ব রাখুন। আপনার সাইটি যদি গেমস অথবা ভিডিও নিয়ে হয় তাহলে এমনভাবে বিজ্ঞাপন বসাবেন না যাতে করে ভিসিটররা দ্বিধাদ্বন্দে পড়ে যায়। আর আপনার সাইটি যদি গেমস অথবা ভিডিও নিয়ে হয়ে থাকে তাহলেতো AdSense for Videos এবং AdSense for Games আছেই।

৪. সাইট প্রমোট করার ক্ষেত্রে সচেতন থাকুন-

আপনার সাইটিকে প্রমোট করার ক্ষেত্রে অনেক সচেতন থাকুন। আপনার সাইটের জন্য ট্রাফিক কেনা অথবা তৃতীয় পক্ষের কোন সাইটে বিজ্ঞাপন ক্যাম্পেইন করার সময় অনেক সচেতন থাকুন। বিজ্ঞাপন নেটওয়ার্কগুলো বিজ্ঞাপন দেওয়ার আগে দেখে নিন তারা আপনার সাইটটিকে প্রমোট করার জন্য পপ-আপ অথবা কোন সফটওয়ারের কার্যের ফলাফল হিসেবে আপনার সাইটিকে প্রমোট করছে কিনা।

৫. সাইট থেকে অ্যাডসেন্স বিজ্ঞাপন কোড সম্পাদনা করবেন না-

অনেক পাবলিশারদের ক্ষেত্রে দেখা যায় তারা তাদের সাইট থেকেই বিজ্ঞাপনের সাইজ অথবা অন্যান্য কোড পরিবর্তন করেন যেটা একদমই ঠিক নয়। আপনার যদি বিজ্ঞাপন এর কোন কিছু পরিবর্তন করতেই হয় তাহলে অ্যাডসেন্স ড্যাসবোর্ড থেকেই করুন।

৬. অ্যাডসেন্স বিজ্ঞাপন পপ-আপ অথবা কোন সফটওয়ারে ব্যবহার করবেন না-

বিজ্ঞাপনে অধিক ক্লিক এর আশায় কখনো পপ-আপ ব্যবহার করবেন না। এছাড়া কোন সফটওয়ারে অ্যাডসেন্স বিজ্ঞাপন কোড ব্যবহার করবেন না।

৭. একের অধিক অ্যাডসেন্স আকাউন্ট তৈরি করবেন না-

অনেকে পাবলিশারদেরকে দেখা যায় যাদের একটি অ্যাডসেন্স অ্যাকাউন্ট থাকা স্বত্বেও অধিক অ্যাকাউন্ট তৈরি করে, যেটা করা একবাবেই উচিত নয়। দুইটা অ্যাডসেন্স অ্যাকাউন্ট থেকে একই সাইটে বিজ্ঞাপন দেখাই যেটা অ্যাডসেন্স এর রুলস ভংগ করে। এছাড়া আপনি যেখানে একটা অ্যাডসেন্স ব্যবহার করে ৫০০ টি সাইটে বিজ্ঞাপন দেখাতে পারছেন সেখানে একের অধিক অ্যাকাউন্ট এর কোন প্রয়োজন আছে বলে আমার মনে হয় না।

৮. কপি কন্টেন্ট অথবা কন্টেন্ট নাই এমন পেজে বিজ্ঞাপন বসাবেন না-

অ্যাডসেন্স পাবলিশারদের এমন কোন পেজ এ বিজ্ঞাপন দেখানো উচিত নয় যে পেজে সবটুকুই কপি করা কন্টেন্ট অথবা যে পেজটিতে কোন কন্টেন্টই নাই। এমন পেজ এ বিজ্ঞাপন বসানো যাবেনা যেটা কেবই বিজ্ঞাপন দেখানোই জন্য তৈরি করা হয়েছে।

৯. একই পেজে অধিক পরিমান বিজ্ঞাপন বসাবেন না-

অনেক পাবলিশাররা মনে করেন যত বেশি বিজ্ঞাপন তত বেশি ক্লিক এবং টাকা! কিন্তু এই ধারনাটি একেবারেই ঠিক নয়। যত বেশি বিজ্ঞাপন ইউনিট বসাবেন ততোই CTR (Click Through Rate) কমবে। গুগল অ্যাডসেন্স পাবলিশারদেরকে একটি পাতায় সর্বোচ্চ ৩ টা বিজ্ঞাপন ইউনিট বসানোর অনুমতি দেয়।

১০. গুগল ট্রেডমার্ক কে শ্রদ্ধা করুন-

কখনোই গুগলের গঠন এবং এবং গুগলের কোন প্রোডাক্টের ট্রেডমার্ক, লোগো, ওয়েবপেজ অথবা স্ক্রিনসট ব্যবহার করবেন না।
উপরে আলোচিত ১০ টি বিষয়ই প্রত্যেক অ্যাডসেন্স পাবলিশারদের জানতেই হবে।