খেলাধুলাগাজীপুর

গ্রামীন ঐতিহ্যবাহী খেলা- দাড়িয়াবান্দা

লোকক্রীড়াঃ বাংলাদেশের লোকজ সংস্কৃতির অন্যতম একটি উপাদান খেলাধূলা। গাজীপুরের লোকজ খেলাধুলার মধ্যে ছেলেমেয়েদের আলাদা আলাদা খেলা রয়েছে। আবার কিছু খেলা ছেলে ও মেয়ে উভয়েই খেলে। ছেলেদের খেলা ঘুড়ি উড়ানো, ডাংগুলি, মার্বেল, হাড়ড় দাড়িয়াবান্দা, লাঠিখেলা, ঢিল ছোড়া, বাঘ-ছাগল, পলান্তি, তালপাতার বল খেলা, মোরগের লড়াই, নৌকা বাইচ প্রভৃতি। মেয়েদের খেলার মধ্যে উল্লেখযোগ্য খেলা: বউচি, কানামাছি, ফুলটোক্কা, খেজুর বিচি, ছি কুতকুত, ষোলগুটি, দড়ি লাফ প্রভৃতি।।

দাড়িয়াবান্দা
দাড়িয়াবান্দা খেলা

১. দাড়িয়াবান্দাঃ-
গাজীপুর জেলার সর্বত্র দাড়িয়াবান্দা খুবই জনপ্রিয় খেলা। এটা মূলত ছেলেদের খেলা। তবে অনেক জায়গায় মেয়েরাও দাড়িয়াবান্দা খেলে। এই খেলাকে রেডি কোর্ট বা রেডি গেমও বলা হয়। দাড়িয়াবান্দা একটি দলবদ্ধ খেলা এবং খুবই আনন্দদায়ক। খেলার জন্য একটি উপযুক্ত সমান জায়গা ঠিক করে চক বা রঙ দিয়ে মাটিতে কোর্ট আঁকা হয়। কেউ কেউ শক্ত কিছু দিয়ে মাটি খোদাই করে কোর্ট বানায়। খেলার জন্য দুটি দল থাকে। প্রতি দলে ৬ থেকে ১০ জন সদস্য থাকে। কোর্টের দৈর্ঘ্য ও প্রস্থ খেলোয়াড়ের সংখ্যার ওপর নির্ভর করে।

তবে প্রতিযোগিতামূলক খেলা হলে একটি নির্দিষ্ট মাপের কোর্ট তৈরি করতে হয়। কোর্টটি খাড়া নামে পরিচিত এবং এর মধ্যে সমান মাপের ৩/৪/৫ টি ঘর থাকে। মাঝখানে একটি বিভক্তি লাইন টেনে দুই দল খেলোয়াড় তার দুই পাশে অবস্থান করে। তারপর শুরু হয় খেলা। একজন খেলোয়াড় কোর্টের প্রতিটি ঘরের উপর দিয়ে দৌড়ে যাবে। এটা করার সময় যদি বিভাজন রেখার উপর দাঁড়ানো বিপরীত দলের খেলোয়াড় তাকে ছুঁতে পারে, তাহলে সে অকৃতকার্য হয়ে যাবে। কিন্তু সে অথবা তার দলের অন্য খেলোয়াড় যদি সবগুলো ঘর ঘুরে আবার নিজের জায়গায় ফিরে আসতে পারে, তাহলে সে এক পয়েন্ট পাবে। এভাবেই খেলাটি জমে ওঠে। এ খেলায় জেতা ও হেরে যাওয়া নির্ভর করে খেলোয়াড়দের বুদ্ধিমত্তা ও নৈপুণ্যের ওপর।।

বাংলাদেশের লোকজ সংস্কৃতি গাজীপুর বইয়ের -২১৬ পৃষ্ঠা হইতে সংগৃহীত

Facebook Comments
Tags

Related Articles

Back to top button
Close
Close