চাঙ্গি (Changi) আন্তর্জাতিক বিমানবন্দর- সিঙ্গাপুর

118

সিঙ্গাপুর চাঙ্গি বিমানবন্দর (আইএটিএ: SIN, আইসিএও: WSSS) সিঙ্গাপুরের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর। এটি দিক্ষিণ-পূর্বেশিয়ার অন্যতম প্রধান বিমানবন্দর। চাঙ্গি বিমানবন্দর চাঙ্গি বাণিজ্যিক এলাকা থেকে উত্তর-পূর্বে ১৭.২ কিলোমিটার (১০.৭ মাইল) পর্যন্ত বিস্তৃত।

Photo Credit- Changi International Airport

চাঙ্গি এয়ারপোর্ট গ্রুপ এই বিমানবন্দর পরিচালনা করে। চাঙ্গি বিমানবন্দর সিঙ্গাপুর এয়ারলাইন্স, সিঙ্গাপুর এয়ারলাইন্স কার্গো, সিল্কএয়ার, টাইগার এয়ারওয়েজ, ভ্যালুএয়ার-এর প্রধান কেন্দ্র। ২০০৯ এর সেপ্টেম্বর নাগাদ ৯৬টি এয়ারলান্স এই বিমানবন্দর ব্যবহার করে এবং বিশ্বের প্রায় ২০০টি ও ৬০টি দেশ শহর এই বিমানবন্দরের মাধ্যমে সিঙ্গাপুরের সাথে যুক্ত। এটি কানটাস এয়ারওয়েজ-এর দ্বিতীয় প্রধান কেন্দ্র। কানটাস এয়ারওয়েজ এই বিমানবন্দরের সবচেয়ে বড় বিদেশি এয়ারলাইন্স। এই বিমানবন্দরে দুই মিলিয়নেরও অধিক যাত্রী কানটাস এয়ারলান্সের মাধ্যমে যাতায়াত করে। চাঙ্গি বিমানবন্দর সিঙ্গাপুরের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখে। চাঙ্গি বিমানবন্দরে প্রায় ২৮,০০০ লোক নিযুক্ত, যা ৪.৫ বিলিয়ন ডলারেরও অধিক অর্থ উৎপাদন করে।

Photo Credit- Changi International Airport

২০০৯ সালে চাঙ্গি বিমানবন্দর দিয়ে প্রায় ৩৭,২০৩,৯৭৮ যাত্রী যাতায়াত করেছে, এই সংখ্যা ২০০৮ অর্থবছরের তুলনায় ১.৩% কম। এই বিমানবন্দর বিশ্বের ২১তম এবং এশিয়ার ৫ম ব্যস্ত বিমানবন্দর। এছাড়া এটি বিশ্বের অন্যতম ব্যস্ততম কার্গো বিমানবন্দর। ২০০৯ সালে চাঙ্গি বিমানবন্দর দিয়ে প্রায় ১.৬৬ মিলিয়ন টন মালামাল বহন করা হয়েছে। ২০০৮ এর ৯ জানুয়ারীতে এই বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন করা হয়, এটি প্রায় ১.৭৫ বিলিয়ন সিঙ্গাপুরিয়ান ডলার ব্যয়ে নির্মিত হয়। এছাড়া প্রথম টার্মিনালটিতেও ২৪০ মিলিয়ন ডলার ব্যয়ে নবসংস্কারকৃত দ্বিতীয় টার্মিনালের মত সংস্কার করা হবে।

Photo Credit- Changi International Airport

১৯৮১ সালে উদ্বোধনের পর থেকে গুণগত মান, উৎকৃষ্টতা, অসাধারণ সেবা দ্বারা বিমান পরিবহন শিল্পে চাঙ্গি বিমানবন্দর বিশিষ্টতা অর্জন করেছে। ১৯৮৭ থেকে ২০০৭ পর্যন্ত চাঙ্গি বিমানবন্দর ২৮০টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছে। ২০০৭ পর্যন্ত বিমানবন্দরটি ১৯ বার বেস্ট এয়ারপোর্ট অ্যাওয়ার্ড অর্জন করেছে।

আসুন জেনে নিই কেন সেরা সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরটি-

সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর নিজেই একটি হলিডে ডেস্টিনেশন। সিঙ্গাপুর ঘোরার সময় আপনার হাতে না থাকলেও, এয়ারপোর্টে বসেই আপনি দিব্যি আরাম করতে পারেন। এই নিয়ে তৃতীয়বার বিশ্বের সেরা বিমাবন্দরের তকমা পেয়েছে চাঙ্গি। কী রয়েছে এই বিমানবন্দরে। পড়ে দেখুন-

১/ ছাদেই রয়েছে পুল: একের পর পর বিমান উড়ে যাচ্ছে, বিমানবন্দরের ছাদে বসে এই দৃশ্য দেখুন। তাও আবার সুইমিং পুলের জলে পা ডুবিয়ে।

২/ অর্কিডের বাগান: টার্মিনাল ২-এর অর্কিডের বাগানে দেখা মিলবে সিঙ্গাপুরের জাতীয় ফুলের।

৩/ চারতলা স্লাইড: বিমানবন্দরের অন্দরেই রয়েছে চারতলা স্লাইড। যেখানে একবার ঢুকলে আপনি প্রতি সেকেন্ডে ৬ মিটার করে নিচে নামতে থাকবেন।

৪/ বিনামূল্যে ফুট ম্যাসাজ: বিমানবন্দরে বসে বোর হচ্ছেন? তাহলে  এক কাজ করুন, ফুট ম্যাসাজ নিন। এক্কেবারে বিনামূল্যে। তাও আবার বিলাসবহুল চেয়ারে বসে।

৫/ সেলফি তুলতে রয়েছে সোশ্যাল ট্রি: একটি দৈতাকৃতির স্ক্রিনে প্রতিনিয়ত দেখানো হচ্ছে বিমানবন্দরে আগত যাত্রীদের সেলফি-পোস্ট।

৬/ ছোটদের খেলাঘর: ছোট ছেলেমেয়েদের জন্য এখানে রয়েছে প্লেরুম।

৭/ শপিং করুন প্রাণভরে: চাঙ্গি বিমানবন্দরে রয়েছে বিশ্বের সমস্ত বড় বড় ব্র্যান্ডের শো-রুম।

৮/ জিভে জল আনা খাবার: চাঙ্গিতে রয়েছে এমন সব খাবারের মেনু যা দেখলেই আপনার জিভে জল আসবে।

৯/ বাটারফ্লাই গার্ডেন: কয়েকশো প্রজাতির প্রজাপতিদের নিয়ে তৈরি হয়েছে চাঙ্গির বাটারফ্লাই গার্ডেন।

১০/ সিনেমা দেখুন নিখরচায়: ফ্লাইট লেট? আপনার জন্য এই বিমানবন্দরে রয়েছে ২৪ ঘণ্টার সিনেমা হল। সবথেকে খুশির খবর, আপনাকে সিনেমা দেখার জন্য এক পয়সাও খরচ করতে হবে না।

 

সংক্ষিপ্ত বিবরণ

বিমানবন্দরের ধরন Public/Military
মালিক সিঙ্গাপুর সরকার
অপারেটর চাঙ্গি এয়ারপোর্ট গ্রুপ]
রিপাবলিক অফ সিঙ্গাপুর এয়ারফোর্স
সেবা দেয় সিঙ্গাপুর
অবস্থান চাঙ্গিসিঙ্গাপুর
যে হাবের জন্য Jetstar Asia Airways

সিল্কএয়ার

সিঙ্গাপুর এয়ারলাইন্স

টাইগার এয়ারওয়েজ

কানটাস এয়ারওয়েজ

ভ্যালুএয়ার

এএমএসএল উচ্চতা ৭ মিটার / ২২ ফুট
স্থানাঙ্ক ০১°২১′৩৩″ উত্তর১০৩°৫৯′২২″ পূর্বস্থানাঙ্ক০১°২১′৩৩″ উত্তর ১০৩°৫৯′২২″ পূর্ব
ওয়েবসাইট www.changiairport.com
রানওয়েসমূহ
দিকনির্দেশনা দৈর্ঘ্য পৃষ্ঠতল
মি ফুট
02L/20R ১৩ Concrete
02C/20C ১৩ Concrete
02R/20L Asphalt
পরিসংখ্যান (2009)
যাত্রী সংখ্যা ৩৭,২০৩,৯৭৮
মালামাল বহন (টন) ১,৬৬০,৮৫১

 

তথ্যঃ উইকিপিডিয়া