ইতিহাসকাহিনীগাজীপুর

জেলহত্যা ছিল একটি ষড়যন্ত্র যা ৪৩ বছরেও উন্মোচন হয়নি – সিমিন হোসেন রিমি

১৯৭৫ সালের ৩ নভেম্বর জেল হত্যাকাণ্ডে নিহত বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের মেয়ে গাজীপুর-৪ আসনের এমপি সিমিন হোসেন রিমি বলেছেন, জেলহত্যা ছিল একটি ষড়যন্ত্র, গত ৪৩ বছরে সে বিষয়টি উন্মোচন করা হয়নি।
শুক্রবার যুগান্তরের সঙ্গে টেলিফোনে আলাপে তিনি এ মন্তব্য করেন। রিমি বলেন, বিভিন্ন সময়ে ক্ষমতাসীনদের রাজনৈতিক হীনমন্যতার কারণে জেলহত্যার ঘটনার প্রকৃত বিচার আমরা পাইনি।

ইতিহাসের কলঙ্কময় জেলহত্যা মামলার চূড়ান্ত বিচার নিষ্পত্তি হলেও বিদেশে পলাতক থাকায় দণ্ডপ্রাপ্ত ১১ আসামির সাজা এখনও কার্যকর করা সম্ভব হয়নি। জাতীয় চার নেতার এ হত্যাকারীদের কবে নাগাদ দেশে ফিরিয়ে আনা হবে, সে ব্যাপারে কোনো সুনির্দিষ্ট তথ্য দিতে পারছেন না সংশ্লিষ্ট কেউ।

রিমি বলেন, যারা বঙ্গবন্ধুকে হত্যা করেছে, তারাই জেলখানায় বঙ্গবন্ধুর ঘনিষ্টজনদের হত্যা করেছে। ওই একই আসামি, যারা পালাতক রয়েছে। তাদের ফিরিয়ে আনা সম্ভব হলে অবশ্যই বিচারের রায় কার্যকর করা হবে। একটি দীর্ঘ সময় ধরে এ হত্যাকাণ্ডের বিচারকার্য বিভিন্ন সময়ে বাধাগ্রস্ত করা হয়।

এ কাজটি যারা করেছেন, তারা রাষ্ট্রীয় প্রভাব খাটিয়ে হীনমন্যতার পরিচয় দিয়েছেন। এমনকি ২০০৪ সালে যখন নিম্ন আদালতে মামলার রায় ঘোষণা হয় তখন বিএনপি ক্ষমতায় ছিল। তারাও মামলার কার্যক্রম এগিয়ে নিতে সহযোগিতা করেনি, বরং নিম্ন মানসিকতার পরিচয় দিয়েছে।

Facebook Comments
Source
যুগান্তর
Tags

Related Articles

Back to top button
Close
Close