মাশরাফির চোখে ২০১৯ সালের বিশ্বকাপ হবে ‘সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ’ বিশ্বকাপ!

113

বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার আনুষ্ঠানিক স্বীকৃতি এখনও না আসলেও চূড়ান্ত হয়ে গেছে ২০১৯ সালে অনুষ্ঠিতব্য আইসিসি বিশ্বকাপের সূচি। সম্প্রতি আইসিসির সভায় সূচি পেশ করে আইসিসির চীফ এক্সিকিউটিভ কমিটি, যাতে সম্মতি প্রদান করেছে অংশগ্রহণকারী সব দেশ।

আসন্ন এই বিশ্বকাপে অংশ নিবে বাংলাদেশসহ মোট ১০টি দল। গ্রুপ পর্বে প্রত্যেক দলই প্রত্যেকের বিপক্ষে লড়বে একবার করে। অর্থাৎ, একটি দল গ্রুপ পর্বে ম্যাচ পাবে নয়টি। ৪৬ দিন জুড়ে সব মিলিয়ে অনুষ্ঠিত হবে ৪৮ টি ম্যাচ। ঠিক এমন ফরম্যাট ছিল ১৯৯২ সালের বিশ্বকাপেও।

বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফির মতে, এযাবতকালের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিশ্বকাপই হতে যাচ্ছে এটি। আর এর কারণ হিসেবে তিনি দাঁড় করছেন টুর্নামেন্টের বদলে যাওয়া ফরম্যাটকেই। তার সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিশ্বকাপ আগামী বছর হতে যাচ্ছে, এমন প্রত্যাশা ব্যক্ত করে মাশরাফি বলেন, ‘আমি আশা করছি, এবারের আসরটি আমার খেলা বিশ্বকাপের মধ্যে সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। ফরম্যাটের কারণেই এমনটা বলছি আমি। মনে হয়, এবারই প্রথম সব ক’টি দল শেষ চারে উঠার জন্য ভীষণ লড়াই করবে। আর এখানের প্রতিটি দলই তো নিজেদের দিনে অন্যদের হারাতে সক্ষম।’

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী বছরের ২ জুন থেকে। ওভালে অনুষ্ঠিতব্য ঐ ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ শক্তিশালী দক্ষিণ আফ্রিকা।

এক নজরে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের সূচি-
২ জুন, ২০১৯- বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা, দ্যা ওভাল
৫জুন, ২০১৯- বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড, দ্যা ওভাল, দিবারাত্রি
৮জুন, ২০১৯ বাংলাদেশ বনাম ইংল্যান্ড, কার্ডিফ
১১ জুন, ২০১৯- বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা, ব্রিস্টল
১৭ জুন, ২০১৯- বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ, টৌনটন
২০ জুন, ২০১৯- বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া, নটিংহাম
২৪ জুন, ২০১৯- বাংলাদেশ বনাম আফগানিস্তান, সাউদাম্পটন
২ জুলাই, ২০১৯- বাংলাদেশ বনাম ভারত, বার্মিংহাম
৫ জুলাই , ২০১৯- বাংলাদেশ বনাম পাকিস্তান, লর্ডস

তথ্যঃ বিডিক্রিকটাইম